শুক্রবার, ০৩ মে ২০২৪, ১১:০৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ঘুষের রেকর্ড নিউইয়র্কে: সিটি হাউজিং অথোরিটির ৭০ কর্মকর্তা শ্রীঘরে

ঘুষের রেকর্ড নিউইয়র্কে: সিটি হাউজিং অথোরিটির ৭০ কর্মকর্তা শ্রীঘরে

স্বদেশ ডেস্ক:

নিউইয়র্ক গৃহায়ন কর্তৃপক্ষ (এনওয়াইসিএইচএ) ঘুষের রেকর্ড গড়েছে। ঠিকাদারদের কাছ থেকে নগদ অর্থ ঘুষ গ্রহণের অভিযোগে নিউইয়র্ক সিটি হাউজিং অথোরিটির সাবেক ও বর্তমান ৭০ কর্মকর্তাকে অভিযুক্ত করেছে জাস্টিস ডিপার্টম্যান্ট। এদের মধ্যে ৬৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তারা এখন শ্রীঘরে। ফেডারেল ব্রাইবারি চার্জেস-এ একসঙ্গে এত জনের বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ যুক্তরাষ্ট্রে এটাই প্রথম। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারী) ভোররাতে নিউইয়র্ক, নিউজার্সী, কানেটিকাট এবং নর্থ ক্যারোলিনা রাজ্য থেকে তাদেরকে আটক করা হয়। তাদের বিরুদ্ধে অভিযোগ সিটির ৯০টি বিল্ডিংয়ের নির্মাণে ১৩ মিলিয়ন ডলারের কাজ পাইয়ে দেয়ার বিনিময়ে সংশ্লিষ্ট ঠিকাদারদের কাছ থেকে ২ মিলিয়ন ডলার ঘুষ গ্রহণ করেছেন তারা। গত দশ বছরে বিভিন্ন সময় ঘুষের বিনিময়ে তারা এ বিল্ডিংগুলোর কার্যাদেশ দিয়েছেন। খবর ইউএনএ’র।

জানা গেছে, উল্লেখিত ঘুষের এই অভিযোগ এনেছেন একযোগে সাউদার্ন ডিস্ট্রিক্ট অব নিউইয়র্কের ইউনাইটেড স্টেটস অ্যাটর্নি ডামিয়ান উইলিয়ামস, ইউনাইটেড স্টেটস অ্যাটর্নি জেনারেল মেরিক বি জারল্যান্ড, নিউইয়র্ক সিটি ডিপার্টমেন্ট অব ইনভেস্টিগেশনের কমিশনার জয়সলিন ই. স্ট্রাউবার, নিউইয়র্ক ফিল্ড অফিস অব হোমল্যান্ড সিকিউরিটি ইনভেস্টিগেশনের ইন্সপেক্টর জেনারেল ইভান জে. অরভেলো, ইউইস ডিপার্টমেন্ট অব হাউজিং অ্যান্ড আরবান ডেভেলপমেন্ট এর ইন্সপেক্টর জেনারেল রয় অলিভার ড্যাভিস এবং ইউএস ডিপার্টমেন্ট অব লেবার এর অফিস অব ইন্সপেক্টর জেনারেলের বিশেষ এজেন্ট জোনাথন মেলোনি।

এদিকে গোপন তথ্যের ভিত্তিতে গত চার বছর ধরে এ ঘুষ সিন্ডিকেটের বিরুদ্ধে তদন্ত করে আসছিলো ডিপার্টমেন্ট অব ইনভেস্টিগেশন। ডিপার্টমেন্ট অব ইনভেস্টিগেশন এর কমিশনার জোসেলিন স্ট্রবার বলেছেন, নিউইয়র্ক সিটির ৫টি বরোতেই বিনা টেন্ডারে কয়েকজন ঠিকাদারকে কাজ দেয় অভিযুক্তরা। এতে সন্দেহ জাগে এবং তাদের পেছনে তদন্তে নামে তার ডিপার্টমেন্ট। অভিযুক্তদের সম্পৃক্ততা শতভাগ নিশ্চিত হওয়ার পর গত ৬ ফেব্রুয়ারী মঙ্গলবার দোষীদের ঠিকানায় একযোগে অভিযান চালায় সংশ্লিষ্ট পুলিশ। অভিযুক্ত ৭০ জনের মধ্যে ৬৬ জনকে গ্রেপ্তার করতে সমর্থ হয় পুলিশ।

নিউইয়র্ক থেকে যাদের আটক করা হয় তাদেরকে হাতকড়া পরিয়ে মঙ্গলবার বিকেলে ম্যানহাটনে ফেডারেল কোর্টের ম্যাজিস্ট্রেট বিচারক স্টুয়ার্ট ডি অ্যারোন, সারাহ এল কেভ, ভেলেরি ফিগুয়েরডো, সারাহ নেটবার্ন, ক্যাথরিন এইচ পার্কার, গ্যারি স্টেইন এবং ওনা টি ওয়াংয়ের আদালতে হাজির করা হয়।

ইউএস অ্যাটর্নি ডামিয়ান উইলিয়ামস এই ঘটনার পর জানান, অভিযুক্ত ৭০ জন কর্মকর্তা নিউইয়র্ক সিটির করদাতাদের গৃহায়নের স্বার্থে কাজ না করে তাদের নিজেদের পকেট ভরেছেন। এটা যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের কাছে আসা একদিনের সবচেয়ে বড় ঘুষ কেলেঙ্কারি। তিনি বলেন, এনওয়াইসিএইচএ’র অধিবাসীরা এর চেয়ে ভালো আচরণ প্রত্যাশা করে। অ্যাটর্নি বলেন, এনওয়াইসিএইচ-কে দুর্নীতিমুক্ত করতে আমার অফিস প্রতিশ্রুতিবদ্ধ। এ জন্য যতদুর যেতে হয়, আমরা যাবো। ডিপার্টমেন্টটিকে দুর্নীতিমুক্ত করেই ছাড়বো।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877